এবারের বিশ্বকাপের প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন ইংল্যান্ডের জো রুট। পাকিস্তানের দেওয়া ৩৪৯ রানে টার্গেটে ব্যাট করতে নেমে সেঞ্চুরি দেখা পান এই ইংলিশ ব্যাটসম্যান। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি। সাদাপ খানের বলে আউট হওয়ার আগে ১০৭ রান করেন তিনি।

নটিংহ্যামের ট্রেন্টব্রিজে পাকিস্তানের মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। রান প্রসবীনি উইকেট ট্রেন্টব্রিজে। যেখানে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৩৪৮ রানের বিশাল স্কোর গড়ে তোলে পাকিস্তান। যদিও এত বড় স্কোরে কোনো সেঞ্চুরি ছিল না। মোহাম্মদ হাফিজ সর্বোচ্চ ৮৪ রান করেন। বাবর আজম ৬৩ এবং সরফরাজ করেন ৫৫ রান।

জবাব দিতে নেমে শুরুতেই জেসন রয়কে হারিয়ে বিপদে পড়ে। দলীয় ৬০ রানের মাথায় ব্যক্তিগত ৩২ রানে ফিরে যান জনি বেয়ারেস্টও। ৮৬ রানে ফেরেন ইয়ন মরগ্যান। তিনি করেন কেবল ৯ রান। এরপর বেন স্টোকস আউট হন দলীয় ১১৮ রানের মাথায়। তিনি করেন ১৩ রান।

ইংল্যান্ডের নিয়মিত বিরতিতে উইকেট পড়ার এই অবস্থার পরিবর্তন ঘটান জো রুট আর জস বাটলার। দু’জনের ব্যাটে গড়ে ওঠে ১৩০ রানের জুটি। ৯৭ বল খেলে চলতি বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি তুলে নেন রুট। ৯টি বাউন্ডারি এবং ১টি ছক্কার মার মারেন তিনি।

শেষ পর্যন্ত ১০৪ বলে ১০৭ রান করে সাদাব খানের বলে মোহাম্মদ হাফিজের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান জো রুট। তিনি ফিরে গেলেও অন্য প্রান্তে জস বাটলার ঝড় অব্যাহত রাখেন এবং শেষ পর্যন্ত সেঞ্চুরি পূরণ করেন তিনিও। ৭৫ বলের ঝড়ো ব্যাটিংয়ে তিন অংকের ঘর স্পর্শ করেন বাটলার। ৯টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মারও ছিল তার ইনিংসে।

মন্তব্য: