11.7 C
New York
Saturday, April 27, 2024

Buy now

কপিল দেবকে টপকে সপ্তম স্থানে উঠে আসলেন স্টেইন

ক্যারিয়ারে ৯২ তম টেস্টে নতুন কীর্তি অর্জন করলেন আফ্রিকার ৩৫ বছর বয়সী পেসার ডেল স্টেইন। ভারতীয় কিংবদন্তি পেসার কপিল দেবকে টপেকে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সপ্তম স্থানে উঠে আসলেন তিনি।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ৪৮ রান দিয়ে ৪ উইকেট ডেল স্টেইন। এতে তার উইকেট সংখ্যা দাঁড়িয়েছে ৪৩৭। ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডেরও উইকেট সংখ্যা এখন স্টেইনের সমান। বর্তমানে ব্রড তালিকার অষ্টম স্থানে রয়েছেন। পরের অবস্থানে থাকা কপিলের ঝুলিতে আছে ৪৩৪টি উইকেট। ৮০০ উইকেট নিয়ে এ তালিকার শীর্ষে লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

স্টেইন তোপেই ডারবানে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ১৯১ রানে অল আউট হয়ে গেল শ্রীলঙ্কা। টানা দশ ওভার বোলিং করেন স্টেইন। তাঁর দুই সঙ্গী পেসার ভার্নন ফিল্যান্ডার ও কাগিসো রাবাডা। দু’টি করে উইকেট নিয়েছেন। কুশল পেরেরা (৫১) ছাড়া শ্রীলঙ্কার আর কোনও ব্যাটসম্যান মাথা তুলে দাঁড়াতে পারেনি।

দিনের শেষে স্টেইন বলেছেন, ‘‘দু’বছর বাইরে থাকার পরে আবার মাঠে নামার সুযোগ পাওয়াটা আশীর্বাদের মতো।’’ এ দিন কপিলকে টপকে যাওয়ার পথে লম্বা স্পেল করেন স্টেইন। যা নিয়ে এই ফাস্ট বোলার বলেছেন, ‘‘চার উইকেট নেওয়ার পরে আমি বিশ্রাম নিতে পারতাম। ফাইন লেগে দাঁড়িয়ে থাকতে পারতাম। কিন্তু আমি সেটা করতে চাইনি। এই ভাবে উইকেট পেতে দারুণ মজা লাগছে। ব্যাটসম্যানের মাথায় বল মারতেও দারুণ মজা পাচ্ছি।’’ এর পরেই অবশ্য তিনি যোগ করেন, ‘‘তবে অবশ্যই চাইব, গুরুতর কিছু যেন না ঘটে।’’

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার চেয়ে ৪৪ রানে এগিয়ে থাকার পরে দ্বিতীয় ইনিংসে দিনের শেষে ১২৬-৪ তুলে ফেলে তারা। দলটির হয়ে ওপেনার ডিন এলগার ৩৫ ও অ্যাইডেন মার্করাম ২৫ রান করে আউট হয়েছেন। এছাড়া হাশিম আমলা ১৬ ও টেম্বা বাভুমা ৩ রান করে সাজঘরে ফিরে গেছেন। তবে অধিনায়ক ফাফ ডু প্লেসিস ২৫ ও কুইন্টন ডি কক ১৫ রানে অপরাজিত থেকে আগামীকাল ব্যাটিংয়ে নামবেন। আজ টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু হবে দুপুর ২টায়। ম্যাচটি সনি ইএসপিএন সরাসরি সম্প্রচার করবে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles