২৪ বছর বয়সি ক্যারিবিয়ান জাত অলরাউন্ডার জোফ্রা আর্চার গত মার্চ মাসে ইংল্যান্ডের হয়ে খেলার আইনি অনুমতি পেয়েছেন। সেই সময়ই মাঠে গড়ায় জনপ্রিয় প্রিমিয়ার লিগ আইপিএল। চলতি আসরে তিনি রাজস্থান রয়্যালসের হয়েও চমত্‍কার পারফরম্যান্স করছেন।

বলের গতি এবং বড় হিট করার ক্ষমতায় ইতিমধ্যেই ভালো ফর্মে রয়েছেন তিনি। সম্প্রতি তিনি আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ডের ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন। কিন্তু, বিশ্বকাপের জন্য ইংল্যান্ডের প্রাথমিক দলে রাখা হয়নি তাকে। নির্বাচকরা বলেছেন, বিশ্বকাপের আগের দুটি সিরিজে তিনি ভালো খেললে, বিশ্বকাপের দলে তাঁকে নেওয়া হতেও পারে। সেই নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

ইংল্যান্ডের সমর্থক থেকে প্রাক্তন ক্রিকেটাররা অনেকেই আর্চারের হয়ে প্রশ্ন করেছেন। তবে সবাইকে ছাপিয়ে গেলেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক মাইকেল ভন। একটি টুইটে তিনি বলেছেন, ‘আর্চার দুনিয়ার যে কোনো দলে সুযোগ পাওয়ার যোগ্য। আমি নিশ্চিত আর্চার বিশ্বকাপ দলে সুযোগ পাবে নইলে আমি নগ্ন হব।’

ভনের ওই টুইটের পর এক ব্রিটিশ সমর্থক টুইট করেন, পৃথিবীকে বিপর্যয়ের হাত থেকে (ভনের নগ্ন হওয়া) রক্ষা করতে আর্চারকে যেন অবশ্যই বিশ্বকাপ দলে নেওয়া হয়। পাকিস্তান সফর শেষ হওয়ার পর ১৯ মে ইংল্যান্ডের চূড়ান্ত বিশ্বকাপ দল ঘোষিত হবে।

মন্তব্য: