শতাব্দীপ্রাচীন পরম্পরা থেকে রেরিয়ে এসে ব্যতিক্রমী সিদ্ধান্ত নিল মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি)। ব্রিটেনের নাগরিক নন এমন একজনকে ক্লাবটির প্রেসিডেন্ট হিসেবে বেছে নিলো তারা। শ্রীলঙ্কা দলের অবসরপ্রাপ্ত প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারাকে এক বছরের জন্য এই পদের দায়িত্ব নিয়েছেন তারা।

আগামী অক্টোবর মাস থেকে এক বছর তিনি এই পদ অলংকৃত করবেন। বুধবার লন্ডনে এমসিসির বার্ষিক সাধারণ সভায় এই ঘোষণা দিয়েছেন সংস্থাটির বর্তমান প্রেসিডেন্ট অ্যান্থোনি রেফর্ড।

এর আগে বুধবার লর্ডসে এমসিসির বার্ষিক সাধারণ সভায় প্রেসিডেন্ট পদে সাঙ্গাকারার নাম প্রস্তাব করেন ক্লাবের বর্তমান প্রেসিডেন্ট অ্যান্থনি রেফোর্ড। উপস্থিত সদস্যরা তাতে সমর্থন জানালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যানকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করা হয়।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ৪১ বছর বয়েসি সাঙ্গাকারা বলেন, ‘এমসিসির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে গর্বিত বোধ করছি। এই ভূমিকা পালন করার জন্য আমি অপেক্ষায় রয়েছি। আমার কাছে এমসিসি বিশ্বের সবচেয়ে মহান ক্রিকেট ক্লাব। ক্রিকেটের প্রসারে সারা বিশ্বে মাঠের ভিতরে ও বাইরে এই ক্লাবের উদ্যোগ প্রশংসনীয়।’

ক্রিকেট ক্যারিয়ারে বেশ সফল ছিলেন সাঙ্গাকারা। ক্যারিয়ারে ১৩৪টি টেস্টে মোট ১২,৪০০ রান করেছেন সাঙ্গাকারা। ২০১৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে এই লর্ডসেই ১৪৭ রান করেন তিনি। যদিও শেষ পর্যন্ত টেস্ট ম্যাচটি ড্র হয়। ওই সফরেই একদিনের আন্তর্জাতিক ম্যাচে এই মাঠে তিনি ১১২ রান করে দলকে জেতান।

১৭৮৭ সালে প্রতিষ্ঠিত হয় এমসিসি। লর্ডস ভিত্তিক এই সংস্থাটির প্রস্তাবেই ক্রিকেটের বড় বড় নিয়মগুলো বদল হয়। সাঙ্গাকার প্রেসিডন্ট থাকাকালীল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড আয়োজিত নতুন ১০০ বলের ক্রিকেট ফরম্যাটে বিশ্বক্রিকেট আত্মপ্রকাশ ঘটতে চলেছে।

মন্তব্য: