ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ দল। ইনজুরির জন্য এই ম্যাচে বাংলাদেশের একাদশ থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দীন। তার জায়গায় একাদশে সুয়োগ পেয়েছেন আবু জায়দ রাহী।

বাংলাদেশ দলে আজ একটি পরিবর্তন এসেছে। পিঠের চোটের কারণে খেলতে পারছেন না পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তার জায়গায় ওয়ানডে অভিষেক হয়েছে পেসার আবু জায়েদ রাহীর। ওয়ানডে না খেলা একমাত্র ক্রিকেটার হিসেবে বাংলাদেশের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছিলেন তিনি। বিশ্বকাপের আগেই রাহীর ওয়ানডে অভিষেক হয়ে গেল।

বিশ্বকাপে বাংলাদেশ দলের অন্যতম বাজির ঘোড়া ভাবা হচ্ছে অলরাউন্ডার সাইফউদ্দীনকে। ঘরোয়া ক্রিকেটে খেলার সময় চোট পাওয়া পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দীনের ব্যাথাটা আবার বেড়েছে। তাই বিশ্বকাপের আগে সাইফকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না দল।

এছাড়া রুবেল হোসেনও চোট থেকে ফিরেছেন তাই বিশ্বকাপে তাকে নিয়েও কোনো ঝুঁকি নিতে চাচ্ছে না টিম ম্যানেজমেন্ট। এজন্য আজ অভিষেক হয়ে গেল রাহীর। টেস্ট আর টি-টোয়েন্টি মিলে ৮টি ম্যাচ খেলা হয়ে গেলেও আজই প্রথমবারের মতো ওয়ানডে দলের জার্সি গায়ে তোলার সুযোগ পেলেন তিনি।

বিশ্বকাপ ও আয়ারল্যান্ড সফরের দলে রাহীর ডাক পাওয়াটা ছিল বেশ বড় চমক। দল ঘোষণার সময় চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন লিগেও (ডিপিএল) আহামরি পারফরম্যান্স ছিল না তার। তবে দুই দিকেই বল সুইং করাতে পারার সামর্থ্যই তাকে দলে জায়গা পেতে সাহায্য করেছে।

দল ঘোষণার আগে আলোচনায়ও ছিলেন না তিনি। ধরা হচ্ছিল, ১৫ জনের স্কোয়াডে থাকবেন তাসকিন আহমেদ। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে জায়গা পান রাহী। তবে, শেষ মুহূর্তে আয়ারল্যান্ড সফরের দলে যুক্ত হন তাসকিন।

সিরিজ চলাকালীনই গত শনিবার (১১ মে) আলোচনা ওঠে, বিশ্বকাপ দল থেকে বাদ পড়ছেন রাহী আর যুক্ত হচ্ছেন তাসকিন। এই বিষয়ে অবশ্য কোনো চূড়ান্ত সিদ্ধান্ত জানা যায়নি এখনো। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও এই বিষয়ে কথা বলার সময় ধোঁয়াশায় রেখেছেন ব্যাপারটা।

মন্তব্য: