tamim iqbal, ipl, cricketer, bangladesh
বিষয়টি খুব কষ্টকর হলেও সত্যি যে, এই বছর আইপিএলেও বাংলাদেশী ক্রিকেটার তামিম কোনো দল পেলেন না। অথচ ২০১৫ বিশ্বকাপ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানদের একজন তিনি। বিপিএল, পিএসএল মাতিয়েছেন এই তামিম তবু এবার তামিম ইকবালকে কিনলো না আইপিএলের কোন দল।

অথচ নিলামে প্রথম নেপালি ক্রিকেটার হিসেবে ২০ লাখ রুপিতে বিক্রি হয়েছেন সন্দ্বীপ লামচানেও! তামিমের ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি, আইপিএলের হিসাবে এটি তেমন দামই না।

গত তিন বছরে তামিম ধারাবাহিকতায় পেছনে ফেলেছেন স্টিভেন স্মিথ (৬১ ম্যাচে ৪৮.৯০ গড়ে ২৪৯৪ রান) ও কেন উইলিয়ামসনের (৬৪ ম্যাচে ৪৮.৮৬ গড়ে ২৯৩২ রান) মতো ব্যাটসম্যানদের। গত দুই বছরে ২৪ ম্যাচে ৬১.৭৬ ব্যাটিং গড়ে ১২৯৭ রান করেছেন তামিম।এই সময়ে ৩০ ম্যাচে ৫২.৯৫ গড়ে ১১১২ রান করেছেন এবি ডি ভিলিয়ার্স। ডেভিড ওয়ার্নার, শিখর ধাওয়ান কিংবা মার্টিন গাপটিলের মতো ওপেনাররাও এ সময়ে তামিমের থেকে পিছিয়ে।

এইসব দিক বিবেচনা করলে ২০১৮ আইপিএলের নিলামে তামিমের দাম ওঠার কথা ছিল অনেক বেশি। তাছাড়া, তামিমের আন্তর্জাতিক টি-টোয়েন্টির পরিসংখ্যান বিবেচনায় নিলে তাঁর ধারাবাহিকতার প্রতি সুবিচার করাও হবে না।

মন্তব্য: