বিশ্বকাপে ফার্মে ছিলেননা তিনি এমনকি অস্ট্রেলিয়ার বিপক্ষের প্রোটিয়াদের জয়টিও ছিল তাকে ছাড়াই। কিন্তু তাই বলে ক্রিকেট ভক্তদের এমন বেদনায় ডুবিয়ে হঠাৎ করেই অবসরের ঘোষণা দেবেন এমনটা ভাবেনি কেউই। শুধু ওয়ানডে নয়, ৩৬ বছর বয়সী আমলা বিদায় জানিয়েছেন সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকেই। তাকে শুধু এখন দেখা যাবে ঘরোয়া ক্রিকেটে।

পনের বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন হাশিম আমলা। ২০০৪ সালে ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি।

হাশিম আমলা তার শেষ ম্যাচটি খেলেছেন সম্প্রতি শেষ হওয়া ২০১৯ বিশ্বকাপে। অবসরের ঘোষণার আগে দক্ষিন আফ্রিকার হয়ে আমলা খেলেছেন ১২৪ টি টেস্ট, ১৮১ টি ওডিআই ও ৪৪ টি টি-টুয়েন্টি ম্যাচ।

২০০৪ সালে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেকের পর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হাশিম আমলার অভিষেক হয়েছিল যথাক্রমে ২০০৮ ও ২০০৯ সালে। শ্রীলংকার বিপক্ষে ২০১৯ বিশ্বকাপের ম্যাচটিই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে থাকলো।

২৭ সেঞ্চুরি ও ৪৯.৪৬ গড় নিয়ে হাশিম আমলা নিজের ওয়ানডে ক্যারিয়ার শেষ করলেন ৮১১৩ রান নিয়ে। আর ২৮ সেঞ্চুরিতে ৪৬.৬৪ গড়ে দক্ষিণ আফ্রিকার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক আমলার রান ৯২৮২। আর টি-টোয়েন্টিতে ৪৪ ম্যাচ খেলে ৩৩.৬ গড়ে আমলার সংগ্রহ ১২৭৭ রান।

বিদায় বলতে যেয়ে আমলা বলেন, ‘আমাকে প্রোটিয়াদের হয়ে এ যাত্রায় সুযোগ করে দেয়ার জন্য সবার আগে মহান আল্লাহ্তালাকে ধন্যবাদ। যা আমাকে আনন্দ ও গৌরব এনে দিয়েছে। এ যাত্রায় অনেক কিছু শিখেছি, অনেক বন্ধু পেয়েছি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা ভ্রাতৃত্বের ভালোবাসা পেয়েছি, যারা নিজেদের প্রোটিয়াফায়ার বলে।’

‘আমি সব সুযোগের জন্য ধন্যবাদ জানাই, আমি কৃতজ্ঞ থাকব। ভালোবাসা ও শান্তি।’

মন্তব্য: