সেপ্টেম্বরে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের আসা না আসা নিয়ে নানা জল্পনা কল্পনার অবসান কাটিয়ে খেলতে আসছে জিম্বাবুয়ে।বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আজ রাতে জানিয়ে দিয়েছে, তারা আফগানিস্তানের সঙ্গে জিম্বাবুয়েকে নিয়েই টি-টোয়েন্টি সংস্করণে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে।

সম্প্রতি জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের উপর দেশটির সরকারের সরাসরি হস্তক্ষেপ থাকায় দলটিকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করে আইসিসি। কিন্তু জিম্বাবুয়ে চাইলে নিজ উদ্যোগে কোনো সিরিজ খেলতে পারে। তাই দেশের ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে বাংলাদেশ সফরে আসছে তাঁরা। আর জিম্বাবুয়েকে নিয়ে সিরিজ সূচিও প্রকাশ করেছে বিসিবি।

৮ সেপ্টেম্বর ঢাকায় এসে পৌঁছাবে জিম্বাবুয়ে। ১১ সেপ্টেম্বর ফতুল্লায় বিসিবি একাদশের বিপক্ষে একটি টি-টোয়েন্টি অনুশীলন ম্যাচ খেলবে তারা। ১৩ সেপ্টেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে শুরু হবে ত্রিদেশীয় সিরিজ। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তান—তিন দলই চারটি করে ম্যাচ খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি দল খেলবে ২৪ সেপ্টেম্বরের ফাইনাল।

ত্রিদেশীয় সিরিজের আগে বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তান একমাত্র টেস্টটি খেলবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। একমাত্র টেস্ট ম্যাচটি খেলতে ৩০ আগস্ট বাংলাদেশে আসবে আফগানিস্তান। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে ০১ ও ০২ সেপ্টেম্বর আফগানদের দুই দিনের অনুশীলন ম্যাচ। সফরের একমাত্র টেস্ট শুরু ৫ সেপ্টেম্বর চট্টগ্রামেই। টেস্ট মর্যাদা পাওয়ার পর এটিই বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ হতে যাচ্ছে আফগানদের।

মন্তব্য: