জেতেনি হংকং, তবে টনক নাড়িয়ে দিয়েছে ভারতের!

BDSports News,এশিয়াকাপ,ভারত,হংকং
ছবি:এনটিভি

ক্ষুদ্র হলেও ক্রিকেটে কাওকে অবহেলা করার একটুও যে সুযোগ নেই তাই যেন প্রমান করলেন হংকং তাও আবার ভারতের মত শক্তিশালী দলকে
এখনো আইসিসির সহযোগী সদস্য দেশ হংকং, বাছাই পর্ব খেলেই এশিয়া কাপের মূল পর্বে এসেছে তারা।অথচ আসরের ফেভারিট দল ভারতের ভিত নাড়িয়ে দিয়েছে বেশ ভালোভাবেই। ধোনি-রোহিতদের করা ২৮৬ রানের লক্ষ্য টপকাতে পারেনি ঠিক, বুঝিয়ে দিয়েছে ভালো কিছু করার সামর্থ্য তাদেরও আছে।
মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ভারত অতি কষ্টে ২৬ রানে জিতেছে। ধাওয়ানদের করা ২৮৫ রানের জবাবে হংকংয়ের ইনিংস থামে ২৫৯ রানে।
ম্যাচে জিততে না পারলেও হংকংয়ের দুই ওপেনার নিজাকাত খান আর অংশুমান রাঠ রীতিমতো ইতিহাস গড়েছেন। দেশটির হয়ে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন। ভারতের দুর্দান্ত বোলিং আক্রমণের সামনে তারা গড়েছে ১৭৪ রেকর্ড গড়া জুটি।
সেঞ্চুরি থেকে মাত্র আট দূরে থেকে নিজাকাত (৯২) আউট হয়ে গেলেও বেশ প্রশংসা কুড়িয়েছেন। ১১৫ বলে ১২টি চার ও একটি ছক্কায় ইনিংসটি সাজান তিনি। অধিনায়ক অংশুমানও দারুণ একটি ইনিংস খেলেছেন, ৭৩ রান করেন ৯৭ বলে।
অবশ্য ওপেনিং জুটির বিদায়ের পর অন্যরা পারেনি নিজেদের খুব একটা ভালোভাবে মেলে ধরতে। তাই দারুণ সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি হংকং।
নিজের অভিষেক ম্যাচে তরুণ ভারতীয় পেসার খলিল আহমেদ তিন উইকেট নিয়ে দলের জয়ে অন্যতম অবদান রাখেন। ইউজভেন্দ্র চাহালও তিন উইকেট পান।
এর আগে শিখর ধাওয়ানের চমৎকার সেঞ্চুরির ওপর ভর করে ভারত ২৮৫ রান করে। শুরুতে অধিনায়ক রোহিত শর্মা ২৩ রানে ফিরে গেলেও দ্বিতীয় উইকেট জুটিতে দারুণ দৃঢ়তা দেখান ধাওয়ান ও আম্বাতি রাইডু। দুজনে মিলে ১১৬ রানের দারুণ একটি পার্টনারশিপ গড়ে দলকে বড় সংগ্রহের পথ দেখান।
রাইডু ৭০ বলে ৬০ রানের চমৎকার একটি ইনিংস খেলে সাজঘরে ফিরলেও তৃতীয় উইকেটে ধাওয়ান ও দিনেশ কার্তিক ৭৯ রানের আরেকটি জুটি গড়েন। ধাওয়ান কিঞ্চিত শাহর শিকার হয়ে সাজঘরে ফিরে যাওয়ার আগে খেলেন ১২৭ রানের দারুণ একটি ইনিংস। ক্যারিয়ারের ১৪তম ওয়ানডে শতকটি করতে এই বাঁহাতি ব্যাটসম্যান ১২০ বল খরচ করেছেন, যাতে ১৫টি চার ও দুটি ছক্কার মার রয়েছে।
এ ছাড়া দিনেশ কার্তিক ৩৩ ও কেদার জাদভ হার-না-মানা ২৮ রান করেন। শেষ দিকে দ্রুত কয়েকটি উইকেট না হারালে ভারতের এই সংগ্রহ আরো বড় হতে পারত।
হংকংয়ের হয়ে কিঞ্চিত শাহ ৩৯ রানে তিনটি এবং এহসান খান ৬৫ রানে দুই উইকেট নেন।
হংকং এর আগে প্রথম ম্যাচে আট উইকেটের বড় ব্যবধানে পাকিস্তানের কাছে হেরেছিল। তারা প্রথমে ব্যাট করতে নেমে ১১৬ রান গড়ে। জবাবে পাকিস্তান দুই উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।ক্রিকেট প্রেমীরা হয়ত অনেক ভালকিছু পেতে যাচ্ছে এই নতুন আগমনকারী দলের কাছে।

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *