ভারতের পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার পর কেটে গিয়েছে এক মাস৷ তবে এখনো যেন এর রেশ রয়েই গেছে। যখন মনে হচ্ছিল সবকিছু আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে তখন পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে ম্যাচ বয়কটের বিতর্ককে উসকে দিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গাম্ভীর।

বিশ্বকাপে পাকিস্তানে বিপক্ষে ম্যাচ বয়কটের জন্য কম জল ঘোলা করেনি ভারত। প্রাক্তন ও বর্তমানের ক্রিকেটার থেকে শুরু করে অনেকেই ম্যাচ বয়কট ইস্যুতে নিজেদের মতামত দিয়েছেন। প্রাক্তন ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী পাকিস্তানের সঙ্গে ম্যাচ বয়কটের সঙ্গে সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার কথা বলেছিলেন। তবে টেন্ডুলকার ম্যাচ বয়কট করে পাকিস্তানকে ফ্রি দুই পয়েন্ট দেওয়ার বিরোধীতা করেছিলেন।

ভারত এই ঘটনা নিয়ে আইসিসির দারস্থ হলেও সেখান থেকে সরাসরি জানিয়ে দেওয়া হয় এটা ভারতের একান্ত সিদ্ধান্ত। অথাৎ ভারত সরকারের সিদ্ধান্তের উপর ছেড়ে দিয়েছে৷ যার অর্থ ম্যাঞ্চেস্টারে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলা নিয়ে এখনও ধন্ধ কাটেনি৷

দু’বারের বিশ্বকাপজয়ী ক্রিকেটার বলেন, ‘কূটনৈতিক সম্পর্কের অবনতির জন্য দু’দেশের দ্বিপাক্ষিক সিরিজ দীর্ঘদিন বন্ধ৷ পুলওয়ামা কাণ্ডের পর এবার আইসিসি’র টুর্নামেন্টও পাকিস্তানকে বয়কট করুক ভারত৷ বিশ্বকাপ হোক বা এশিয়া কাপ-চ্যাম্পিয়ন্স ট্রফি, সব টুর্নামেন্টেই পাকিস্তানকে একঘরে করুক ভারত৷’

তিনি আরো বলেন, ” আমার ব্যক্তিগতভাবে মনে হয়, বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ বয়কট করা উচিত। দু পয়েন্ট এমন কিছু গুরুত্বপূর্ণ নয়। ক্রিকেটের ওপরে তো একজন জওয়ানের জীবন হতে পারে না। দেশ সবার আগে।”

এমনকী বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান উঠলেও তাদের বিরুদ্ধে ম্যাচ না খেলার কথাই বলেছেন গম্ভীর। পাকিস্তানের বিরুদ্ধে না খেলার জন্য ভারতকে শাস্তির মুখে পড়তে হলে তার জন্য গোটা দেশকে প্রস্তুত থাকতে বলেন তিনি।

মন্তব্য: