বিপিএলের ষষ্ঠ আসরে রংপুর রাইডার্সে নাম লিখিয়েছেন টি-টোয়েন্টির ফেরিওয়ালা ক্রিস গেইল। চলতি আসরে রংপুরের হয়ে ছয়টি ম্যাচ খেলেছেন তিনি। কিন্তু এর মধ্যে প্রথম পাঁচটি ম্যাচেই তার ব্যাট ছিল শান্ত। কিন্তুু খুলনা টাইটান্সের বিপক্ষে তাকে দেখা যায় তার স্বাভাব সুলভ ব্যাটিংয়ে। রংপুরের হয়ে নিজের প্রথম অর্ধশতক তুলে নেন। তার এই ইনিংটি দলের জয়ে বড় অবদান রেখেছিল।

গত মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে খুলনা টাইটান্সের বিপক্ষে ৪০ বলে ৫৫ রানের ইনিংস খেলেছেন গেইল।ইনিংসটি সাজিয়েছেন পাঁচটি ছক্কা ও দুটি চার দিয়ে। এতেই টি-টোয়েন্টি ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৯০০ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন গেইল।

৩৮ বছর বয়সী এই ওপেনার সব মিলিয়ে এখন পর্যন্ত ৩৬৩ টি-টোয়েন্টি ম্যাচে হাঁকিয়েছেন ঠিক ৯০০টি ছক্কা। টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার মালিক কাইরন পোলার্ড, ৫৫৭টি ছক্কা হাঁকিয়েছেন এখন পর্যন্ত। অর্থাৎ ছয় মারে গেলে উপরে তো দূরের কথা আশেপাশেই কেউ নেই। গেইলের স্বদেশী পোলার্ডের পরে ছয় হাঁকানোর সেরা পাঁচে এর তালিকায় আছেন যথাক্রমে ব্রেন্ডন ম্যাককালাম (৪৮৪), শেন ওয়াটসন (৩৮৬) ও ডোয়াইন স্মিথ (৩৭২)।

চার হাঁকানোর দিক দিয়েও সবার উপরে গেইল। টি-টোয়েন্টিতে গেইল চার হাঁকিয়েছেন ৯৩০টি। দুই নম্বরে থাকা ব্রেন্ডন ম্যাককালামের চারের সংখ্যা ৯১৬টি। ৮০৩টি চার হাঁকিয়ে তালিকার তিন নম্বরে আছেন ডেভিড ওয়ার্নার।

মন্তব্য: