লেভান্তের ঘরের মাঠে প্রথম লেগের প্রি-কোয়ার্টারে ১-২ গোলে হারতে হয়েছিল বার্সেলোনাকে৷ তাই কোপা ডেল রে’র শেষ ষোলোর লড়াইয়ে পৌঁছাতে ফিরতি লেগে অন্তত ২ গোলে জিততে হতো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সাকে৷

বৃহস্পতিবার রাতে এমন পরিসংখ্যান সামনে রেখে উসমান ডোম্বেলের জোড়া গোল ও মেসির একটি গোলে লেভান্তেকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে বার্সা। দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় কোপা দেলরের কোয়ার্টার ফাইনালে উঠেছে শেষ চার মৌসুমের চ্যাম্পিয়নরা।

লেভান্তের বিপক্ষেকোপা ডেলরে‘র প্রর্থম পর্বের প্রি-কোয়ার্টারে একাধিক ফুটবলারকে বিশ্রাম দিয়েছিলেন ভালভার্দে। সে ম্যাচে মেসি, সুয়ারেজ ও পিকে সহ দলে এনেছিলেন ব্যাপক রদবদল। যার মাশুলটা ম্যাচ হেরে দিতে হয় বার্সাকে।

তবে ফিরতি লেগে অবশ্য কোনও পরীক্ষা-নিরীক্ষার রাস্তায় হাঁটেনি বার্সা৷ সুয়ারেজকে পরিবর্তন হিসেবে ব্যবহার করা ছাড়া পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামে কাতালান দলটি৷ বার্সার হয়ে এদিন ম্যাচের প্রথমার্ধে জোড়া গোল করেন দোম্বেলে৷ দ্বিতীয়ার্ধের গোলটি মেসির৷

ম্যাচের বয়স ঠিক আধা ঘণ্টা গড়ানোর পরেই এক মিনিটের ব্যবধানে (৩০ ও ৩১ মিনিটে) মেসির পাস থেকে জোড়া গোল করেন দোম্বেলে৷ ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধের বিরতিতে যায় বার্সা।

বিরতির পর ৫৪ মিনিটে স্কোরলাইন ৩-০ করার পাশাপাশি বার্সার জয় নিশ্চিত করে ফেলেন মেসি। দোম্বেলের পাস থেকে বল পেয়ে নেলসন সেমেদো দেন মেসিকে। বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

বার্সেলোনার আগে কোপা দেলরের শেষ আটে উঠেছে গেটাফে, এসপানিওল, ভ্যালেন্সিয়া, সেভিয়া, রিয়াল বেতিস, রিয়াল মাদ্রিদ ও জিরোনা।

মন্তব্য: