আজ ঢাকায় পর্দা নামতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ষষ্ঠ আসরের। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইটস ফাইনাল ম্যাচে শিরোপার লড়াইয়ে মাঠে নামছে। আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় ফাইনালে মুখোমুখি হবে সাকিব আল হাসানের ঢাকা ও ইমরুল কায়েসের কুমিল্লা। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা ও গাজী টিভি।

চলতি আসরে গ্রুপ পর্বে ঢাকা ও কুমিল্লা দুই বার মুখোমুখি হয়েছে। দুই বারই জয় নিয়ে মাঠ ছেড়েছে কুমিল্লা। প্রথমবার ঢাকাকে ১৫৪ রানের লক্ষ্য দিয়ে ৭ রানে ম্যাচ জিতে নেয় কুমিল্লা। দ্বিতীয়বার কুমিল্লার দেওয়া ১২৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১ রানে ম্যাচ হারে ঢাকা। সেই ম্যাচে মোহাম্মদ সাইফুদ্দীন দলের হয়ে শেষ ওভারে ম্যাচ জিতিয়েছিলেন কুমিল্লাকে।

দুই দলে অনেক নামি দামি তারকা থাকলেও অলরাউন্ডাররাই দু পক্ষের সবচেয়ে বড় শক্তির জায়গা। এর মধ্যে ঢাকা ডায়নামাইটসের মূল শক্তি হলেন তিন অলরাউন্ডার অধিনায়ক সাকিব আল হাসান, পেস বোলিং অলরাউন্ডার আন্দ্রে রাসেল আর অফস্পিনিং অলরাউন্ডার সুনিল নারিন। এদিকে কুমিল্লার শিবিরে রয়েছেন থিসারা পেরেরা, শহীদ আফ্রিদি ও লিয়াম ডোওসাম।

তবে বিপিএল আসরে আজ নিজেদের চতুর্থ শিরোপ জয়ের জন্য মাঠে নামবে ঢাকা। আর কুমিল্লা নামবে দ্বিতীয় শিরোপা জয়ের উদ্দেশ্যে। এর আগে ২০১৫ সালে বরিশাল বুলসকে হারিয়ে শিরোপা জিতেছিল কুমিল্লা। পরের বছর (২০১৬-১৭) ঢাকা ডায়নামাইটস রাজশাহী কিংসকে হারিয়ে শিরোপা জিতেছে।

মন্তব্য: