২০১৬ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। এরপর বিদেশের মাটিতে ফ্রাঞ্চইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ গুলো খেলেছেন দাপটের সঙ্গে।

তবে এবার প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট থেকে অবসর ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ৩৭ বছর বয়সী ব্রেন্ডন ম্যাককালাম। কানাডায় অনুষ্ঠিত গ্লোবাল টি-টোয়েন্টি লিগের শেষ দিনে নিজের ব্যবহৃত টুটইারে এই বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

ম্যাককালাম তার অবসরের বিষয়ে টুইটারে লিখেন, ‘গ্লোবাল টি-টোয়েন্টির সমাপণী দিনে আমি গর্ব ও সন্তুষ্টির সঙ্গে সব ধরনের ক্রিকেট থেকে আমার অবসর ঘোষণা করছি। আমি ইউরো টি-২০ স্লামেও খেলব না। আমার সিদ্ধান্তের বিষয়টি বোঝায় এবং আমাকে সমর্থন করায় আমি আয়োজকদের ধন্যবাদ দিতে চাই।’

‘আমার ২০ বছরের পেশাদার ক্যারিয়ারে আমি যা অর্জন করেছি সেটার জন্য গর্বিত। আসলে আমি প্রথম যেদিন খেলতে শুরু করি তখন যা স্বপ্ন দেখেছিলাম তার চেয়েও অনেক বেশি পেয়েছি। আমি খেলাটা চালিয়ে যেতে চেয়েছিলাম। কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে সবকিছু মানিয়ে নেওয়াটা আমার জন্য কঠিন হয়ে যাচ্ছিল।’ যোগ করেন তিনি।

ম্যাককালাম নিউজিল্যান্ডের হয়ে ১০১টি টেস্ট রান করেছেন ৬ হাজার ৪৫৩টি। টেস্টে তার ১২টি সেঞ্চুরি রয়েছে। সর্বোচ্চ ব্যাক্তিগত সংগ্রহ ৩০২ রান। ওয়ানডে খেলেছেন ২৬০টি। রান করেছেন ৬ হাজার ৮৩টি। সেঞ্চুরি ৭টি। আর টি-টোয়েন্টি খেলেছেন ৭১টি। রান করেছেন ২ হাজার ১৪০টি।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও ম্যাককালাম বিশ্বব্যাপী ৩৭০টির মতো টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। রান করেছেন ৯ হাজার ৯২২টি।৪`১

মন্তব্য: