আজ ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ খেলতে নেমে বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল এক অনন্য কীর্তি করলেন। তিনি প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ইনিংসে ৫০ বা এর বেশি রানের ইনিংস খেলে রেকর্ড গড়লেন।

তিন ফরম্যাটেই বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করার মালিক এখন তামিম। এছাড়াও বাংলাদেশি হিসেবে অনেক রেকর্ডই নিজের নামে করে রেখেছেন এই ওপেনার। তাছাড়াও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম বাংলাদেশি হিসেবে শতক হাঁকানোর রেকর্ডও রয়েছে তামিমের দখলে।

বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে আরও একটি রেকর্ডের মালিক হয়েছেন তামিম। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ১০০টি ৫০ রানের বেশি ইনিংস খেলার রেকর্ড গড়লেন তিনি।

এর আগেও রেকর্ডটি নিজেই নামেই ছিল তামিমের। আয়ারল্যান্ডের বিপক্ষে ফিফটি হাঁকিয়ে নিজের ১০০তম ৫০ এর বেশি ইনিংস খেলেছেন এই ওপেনার। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে দারুণ শুরু এনে দিয়েছিলেন তামিম। শুরু থেকেই দেখেশুনেই খেলেছেন এই ওপেনার। ত্রিদেশীয় সিরিজের উইন্ডিজের বিপক্ষে ফিফটি হাকিয়েছিলেন তামিম। এইদিনও হাকান ফিফটি।

৫৩ বলে ৫৭ রানের ইনিংস খেলে র‍্যাঙ্কিনের বলে বোল্ড হন তামিম। এই তালিকায় তামিমের পরেই রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিন ফরম্যাট মিলিয়ে ৫০ এর বেশি ইনিংস রয়েছে ৮৬টি। তারপরেই রয়েছেন অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তিন ফরম্যাট মিলিয়ে তার ৫০ এর বেশি ইনিংস রয়েছে ৬৮টি।

মন্তব্য: